মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
উপজেলা নির্বাচন অফিস

প্রতিটি উপজেলায় একটি করে উপজেলা নির্বাচন অফিসরয়েছে। এই অফিস  বাংলাদেশ নির্বাচন কমিশন-এর আওতাধীন ও নির্বাচন কমিশন সচিবালয়- এর সচিবের অধীন পরিচালিত। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১১৮ এর আওতায় বাংলাদেশ নির্বাচন কমিশন স্থাপিত হয়েছে। নির্বাচন কমিশন সচিবালয়ের কার্যাদি সম্পন্ন করার জন্য ইহার অধীন প্রতিষ্ঠিত আছে বিভাগীয়/আঞ্চলিক পর্যায়ে ৯টি উপ নির্বাচন কমিশনারের কার্যালয়, জেলা পর্যায়ে ৮৩টি জেলা নির্বাচন অফিসারের কার্যালয়,  উপজেলা পর্যায়ে প্রতিটি উপজেলায় একটি করে উপজেলা / থানা নির্বাচন অফিসারের কার্যালয় এবং প্রতিটি সিটি কর্পোরেশন এলাকায় একাধিক থানা নির্বাচন অফিসারের কার্যালয় ।উপ নির্বাচন কমিশনারের কার্যালয়ে রয়েছেন উপ-সচিব পর্যায়ের ১ জন উপ নির্বাচন কমিশনার ও সিনিয়র সহকারী সচিব পর্যায়ের ১ জন সহকারী নির্বাচন কমিশনার, জেলা নির্বাচন অফিসারের কার্যালয়ে আছেন ১ জন জেলা নির্বাচন কর্মকর্তা (সিনিয়র সহকারী সচিব পর্যায়ের) এবং উপজেলা/থানা নির্বাচন অফিসারের কার্যালয়ে আছেন উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তা (প্রথম শ্রেণীর কর্মকর্তা)।

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

       ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ করণ

১। জেলা নির্বাচন অফিসার, ব্রাহ্মণবাড়ীয়া এর তফসীল মোতাবেক ছবি সহ ভোটার তালিকা প্রণয়নের জন্য ভোটারদের তথ্য সংগ্রহের জন্য নিয়োগকৃত তথ্যসংগ্রহারীগণ তথ্যসংগ্রহ করে ভোটারদের নিবন্ধনের জন্য ভোটর নিবন্ধন ২নং ফরম পুরণ করে ভোটার স্লিপ বিতরণ করেন। নিবন্ধনের তারিখে ভোটারগণ নিবন্ধিত হন।  উক্ত ডাটা বেইস জেলা নির্বাচন অফিস, ব্রাহ্মণবাড়ীয়া ও নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণের কার্যক্রম গ্রহণ করা হয়ে থাকে।
২। মৃত্য জনিত কারণে ভোটারদের সংশ্লিষ্ট ভোটার এলাকা হতে তাঁদের নাম কর্তণ করা।
৩। ভোটারদের স্থানান্তরের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করা ।

 

জাতীয় পরিচয় পত্র বিতরণঃ

 

জেলা নির্বাচন অফিস, ব্রাহ্মণবাড়ীয়া হতে প্রাপ্ত ভোটারদের জাতীয় পরিচয় পত্র বিতণের কার্যক্রম গ্রহণ করা হয়ে থাকে।

 জাতীয় সংসদ নির্বাচন, উপজেলা পরিষদ নির্বাচন ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে কার্যক্রমঃ
১। বর্ণিত তফসীল মোতাবেক জেলা নির্বাচন অফিস, ব্রাহ্মণবাড়ীয়া হতে মনোনয়ন পত্র ও নির্বাচনী নির্দেশিকা ও বিভিন্ন ফরম সংগ্রহ করে রিটার্ণিং অফিসারদের মাঝে বিতরণ করা ।
২। জেলা নির্বাচন অফিস, ব্রাহ্মণবাড়ীয়া হতে বিভিন্ন নির্বাচনের জন্য ব্যালট পেপার, নির্বাচনী সামগ্রী সংগ্রহ করে রিটার্ণিং অফিসার ওি প্রিজাইডিং অফিসারদের মাঝে বিতরণের কার্যক্রম গ্রহণ করা ।
৩। ভোট গ্রহণ কর্মকর্তাদের তালিকা প্রণয়ণ করা ও তাদের নির্বাচনী প্রশিক্ষণের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করা।
৪। স্বচ্ছ ব্যালট বাক্স, লিড বা ঢাকনা বিতরণ করা ।
৫। নির্বাচনী ফলাফল একীভুত করে জেলা নির্বাচন অফিস, ব্রাহ্মণবাড়ীয়ায় প্রেরন করা
৬। নির্বাচনী ফলাফল ইন্ট্রানেটের মাধ্যমে নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণ করা
৭। নির্বাচন কমিশন সচিবালয় ও জেলা নির্বাচন অফিস হতে প্রাপ্ত নির্দেশনা অনুযায়ী বিভিন্ন কার্যক্রম সম্পন্ন করা ।

সিটিজেন চার্টার

ক্র: নংসেবার নামসেবা প্রদানের সময় সীমাসেবা প্রদানের পদ্ধতিমন্তব্য
হালনাগাদ ভোটর তালিকা প্রণয়নের জন্য ভোটারদের তথ্য সংগ্রহ।নির্বাচন কমিশনের আদেশ অনুযাযী সময় সময় ভোটার তালিকা হালনাগাদ করণমাঠ পর্যায়ে প্রতিটি ভোটার এলাকায় যে সকল ভোটারদের বয়স ১৮ বছর পূর্ণ হয়েছে বা অন্য যে কোন কারণে ভোটার তালিকা হতে বাদ পরেছেন তাদের নাম ভোটার তালিকায় অর্ন্তভূক্তি করার জন্য সরকারি/বেসরকারি বিদ্যালয়ে শিক্ষকগণকে সহায়ক কর্মকর্তা হিসেবে নিয়োগ দান করা হয়। সহায়ক কর্মকর্তাগণ বাড়ী বাড়ী গমণ করে বাদ পরা ভোটারদের তথ্য সংগ্রহ করেন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
হালনাগাদ ভোটারদের ছবি তোলানির্বাচন কমিশনের আদেশ অনুযায়ী সময়সীমা নির্ধারণ করা হয়।নির্বাচন কমিশনের আদেশানুযায়ী জেলা নির্বাচন কর্মকর্তাগণ ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ করেন। প্রতিটি ইউনিয়নের গুরুত্বপূর্ণ স্থানে কলেজ/উচ্চ বিদ্যালয়/মাদ্ররাসায় ছবি তোলার কেন্দ্রে ডাটা এন্ট্রি অপারটেরগণ ভোটারদের ছবি তোলেন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজারদের প্রশিক্ষণভোটার তালিকা প্রণয়নের পূর্বে নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী প্রশিক্ষণের সময়-সূচী নির্ধারণ করা হয়।উপজেলা পর্যায়ে নির্বাচন কমিশনের কর্মকর্তাগণ প্রশিক্ষণের মাধ্যমে সহায়তা করেন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
জাতীয় সংসদ ও উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্যানেল প্রস্তুত করণ।জাতীয় সংসদ ও উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্যানেল প্রস্তুত করা হয়।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী সরকারি কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষক কর্মচারীগণের সমন্বয়ে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্যানেল প্রস্তুত করা হয়।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
জাতীয় সংসদ ও উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ।জাতীয় সংসদ ও উপজেলা পরিষদ নির্বাচনের পূর্বে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।উপজেলা পর্যায়ে নির্বাচন কমিশনের কর্মকর্তাগণ প্রশিক্ষণের মাধ্যমে সহায়তা করেন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্যানেল প্রস্তুত করণ।নির্বাচন কমিশনারের নীতিমালা অনুযায়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনের পূর্বে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্যানেল প্রস্তুত করা হয়।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী সরকারি কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষক কর্মচারীগণের সমন্বয়ে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্যানেল প্রস্তুত করা হয়।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।উপজেলা পর্যায়ে নির্বাচন কমিশনের কর্মকর্তাগণ প্রশিক্ষণের মাধ্যমে সহায়তা প্রদান করেন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
জাতীয় সংসদ ও উপজেলা পরিষদ নির্বাচনে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল সংগ্রহ।নির্বাচনের পূর্বে জেলা নির্বাচন অফিস হইতে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল সংগ্রহ করা হয়।জেলা নির্বাচন অফিস হইতে ব্যালট পোপরসহ নির্বাচনী মালামাল সংগ্রহ করে রির্টানিং অফিসারের নিকট  পৌছিয়ে দেয়া এবং ভোট কেন্দ্র ভিত্তিক পুন: বন্টনের কাজে সার্বিক সহযোগিতা করা হয়।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
উপজেলা পরিষদ নির্বাচনে ব্যালট পোপরসহ নির্বাচনী মালামাল সংগ্রহ।নির্বাচনের পূর্বে জেলা নির্বাচন অফিস হইতে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল সংগ্রহ করা হয়।জেলা নির্বাচন অফিস হইতে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল সংগ্রহ করে রির্টানিং অফিসারের নিকট পূন: বন্টন করা হয়।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
১০জাতীয় সংসদ ও উপজেলা পরিষদ নির্বাচনে ভোট কেন্দ্র স্থাপন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী সংসদ ও উপজেলা পরিষদ নির্বাচনের পূর্বে ভোট কেন্দ্র স্থাপনের  প্রস্তাব করা হয়।উপজেলা নির্বাচন অফিসার নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী সরেজমিনে তদন্তকরে ভোট কেন্দ্র স্থাপনের প্রস্তাব করেন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
১১ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট কেন্দ্র স্থাপন।নির্বচান কমিশনের নীতিমালা অনুযায়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনের পূর্বে ভোট কেন্দ্র স্থাপনের প্রস্তাব করা হয়।উপজেলা নির্বাচন অফিসার নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী সরেজমিনে তদন্তকরে ভোট কেন্দ্র স্থাপনের প্রস্তাব করেন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
১২প্রবাসী ভোটারনির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী প্রবাসী ভোটার চলমান প্রক্রিয়া।উপজেলা নির্বাচন অফিসার সরে জমিনে তদন্ত করে প্রবাসী ভোটার করার জন্য সুপারিশসহ প্রতিবেদন দাখিল করে।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
১৩ইউনিয়ন পরিষদ নির্বাচনে রির্টানিং অফিসার নিয়োগইউনিয়ন পরিষদ নির্বাচনের পূর্বে রির্টানিং অফিসার নিয়োগের প্রস্তাব করা হয়।উপজেলা নির্বাচন অফিসার ইউনিয়ন পরিষদ নির্বাচনে রির্টানিং অফিসার নিয়োগের প্রস্তাব করেন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।

এছাড়াও উপজেলা নির্বাচন অফিসারগণ উপজেলা পর্যায়ে ভোটার তালিকা প্রণয়ন ও নির্বাচন  সংক্রান্ত যাবতীয় গুরুত্বপূর্ণ কার্যাবলী সম্পাদন করে থাকেন।

ছবি নাম মোবাইল
মোহাম্মদ শাহীন আকন্দ ০১৯১৪১৯৮৫০৫

ছবি নাম মোবাইল

ছবি নাম মোবাইল

0

উপজেলা সার্ভার স্টেশন, সরাইল, ব্রাহ্মণবাড়িয়া।