মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

উপজেলার ঐতিহ্য

ইতিহাস, এতিহ্য ও সংস্কৃতির মেলবন্ধন এই সরাইল। প্রাগৈতিহাসিক যুগ থেকে সরাইলের কৃষ্টি, কালচার, শিক্ষা ও সংস্কৃতি উপমহাদেশের উল্লেখযোগ্য স্থান দখল করে আছে। আরিফাইলের মসজিদ, হাটখোলা বা আরফান নেছার মসজিদ এবং হাতিরপুল ইত্যাদি সরাইলের ঐতিহ্যবাহী স্থান। দেশের প্রসিদ্ধ আচিল বা হাঁসলি মোরগ  এবং দেশসেরা গ্রে-হাউন্ড কুকুর সরাইলের ঐতিহ্যবাহী প্রাণী ।

 

আরিফাইল মসজিদ: সরাইলের আরিফাইলের মসজিদটি এবং সংলগ্ন জোড় কবরটি মেঘল স্থাপত্যের অপূর্ব নির্দশন। মসজিদটি সম্পর্কে এলাকায় বিভিন্ন রকম গল্প-গুজব চালু আছে। তবে মসজিদটির নির্মাণকাল এবং নির্মাতাদের ব্যাপারে কোন সঠিক তথ্য পাওয়া যায়নি। এটি সরাইল বাজার থেকে আনুমানিক দেড় মাইল পশ্চিমে অবস্থিত। ৩ গম্বুজ ও ১৬মিনার বিশিষ্ট মসজিদটির দৈর্ঘ- ৭০ফুট এবং প্রস্থে-২০ফুট। বর্তমানে বাংলাদেশ প্রত্নতাত্বিক অধিদপ্তরের অধীন মসজিদটি প্রত্ন সম্পদ হিসেবে ঘোষিত হয়েছে।

 

হাতিরপুল: ঢাকা-সিলেট মহাসড়কের বারিউড়া নামক স্থানে ইটের তৈরি উঁচু পুলটির নাম হাতির পুল। এটি ১৬৫০খ্রি. দিকে নির্মাণ করা হয়েছিল বলে অনুমান করা হয়। বর্তমানে বাংলাদেশ প্রত্নতাত্বিক অধিদপ্তরের অধীন পুলটি প্রত্ন সম্পদ হিসেবে ঘোষিত হয়েছে।